ফান্ডামেন্টাল বনাম টেকনিক্যাল এনালাইসিস | Fundamental vs Technical Analysis | Biniogkari | No.1 >> বাংলাদেশে প্রথম পুঁজি বাজার সম্পর্কিত ওয়েবসাইট | বিনিয়োগকারী

ফান্ডামেন্টাল বনাম টেকনিক্যাল এনালাইসিস | Fundamental vs Technical Analysis

Date:September 24, 2019 createবিনিয়োগকারী.কম



ট্রেডিং ইনভারমেন্ট মূলত দুটি ধরণের হয়ে থাকে একটি হলো ( টেকনিক্যাল এনালাইসিস) অন্যটি হলো (ফান্ডামেন্টাল এনালাইসিস)।এই দুটটি সিস্টেমের কোনটি ভাল এবং কোনটি খারাপ তা নিয়ে পুঁজিবাজারে (pujibazar) অনেক ধরনের মতবিরোধ রয়েছে।

যাই হোক সত্য কথা বলতে গেলে দুটি ট্রেডিং সিস্টেম সম্পর্কে ভাল করে জানা উচিত।

আজকে আমি টেকনিক্যাল এনালাইসিস ফান্ডামেন্টাল এনালাইসিস সম্পর্কে বিস্তারিত আলোচনা করব ।

ফান্ডামেন্টাল এনালাইসিস


share market analysis bd
Dhaka Stock Exchange

ফান্ডামেন্টাল এনালাইসিস মূলত একটি কোম্পানির ব্যালেন্স শীট ,ক্যাশ ফ্ল,লাভ এবং লোকসান স্টেটমেন্ট ইত্যাদির মাধ্যমে একটি কোম্পানি ভালো না খারাপ সেই বিষয়ে একটি পূর্ণাঙ্গ ধারণা পাওয়া যায় ।

এছাড়া ফান্ডামেন্টাল এনালাইসিস দেশের অর্থনৈতিক ,সামাজিক এবং রাজনৈতিক অবস্থার অথবা বাজারে সরবরাহ এবং চাহিদার ওপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে।

ওয়ারেন বাফেট ( Warren Buffett) দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্য পরিচিত এবং তিনি মূলত স্টকগুলিতে মৌলিক বিশ্লেষণ (ফান্ডামেন্টাল এনালাইসিস) ব্যবহার করেন । কারণ তিনি কেবল দীর্ঘমেয়াদী বিনিয়োগের জন্যই কাজ করেন তাঁর দর্শন খুব স্পষ্ট এবং সোজা,এবং জনপ্রিয় ।


তবে তিনি বেশ কয়েকটি বই রচনা করেছেন যা কেবলমাত্র মৌলিক বিশ্লেষণই ( ফান্ডামেন্টাল এনালাইসিস ) নয়, টেকনিক্যাল এনালাইসিস কথা ও বলেছেন।

টেকনিক্যাল এনালাইসিস


stock bangladesh
Dhaka Stock Exchange | DSE | Mobile Apps

টেকনিক্যাল এনালাইসিস হ'ল মূল্যের গতিশীলতার অধ্যয়ন। সহজ কথায় বলতে গেলে, চার্ট বিশ্লেষণ ( Chart Analysis )। এটির মাধ্যমে আপনি কোন কোম্পানির আগের ঐতিহাসিক মূল্য গতিবিধির দিকে নজর দিতে পারেন। এবং দামের গতিবিধি অনুসারে একটি স্টক কোথায় যেতে পারে তার সম্পর্কে ধারণা করতে পারবেন। আপনি চার্টগুলি দেখে একটি শেয়ারের আপট্রেন্ড অথবা ডাউনট্রেন্ড হওয়ার সম্ভবতা এবং নিদর্শন গুলি সনাক্ত করতে পারেন যা আপনাকে পুঁজিবাজারে ভাল সুযোগ খুঁজে পেতে সহায়তা করতে পারে।

টেকনিক্যাল এনালাইসিসে সব চেয়ে গুরুত্বপূর্ণ কৌশল আপনি শিখবেন সেটি হ'ল হওয়ার "প্রবণতা" অনেকেরই একটি বাক্য বলে থাকেন সেটি হল "ট্রেন্ড আপনার বন্ধু"। কারণটি হ'ল, আপনি যদি একটি ভাল আপট্রেন্ড খুঁজে পান তাহলে অর্থোপার্জনের সম্ভাবনা অনেক বেশি থাকে।

টেকনিক্যাল এনালাইসিস আপনাকে প্রাথমিক পর্যায়ে এই প্রবণতাগুলি সনাক্ত করতে সহায়তা করতে পারে এবং আপনাকে একটি লাভজনক ব্যবসায়ের সুযোগ সরবরাহ করবে। এখন আপনার মনে এই প্রশ্ন টি আসতে পারে কোন এনালাইসিসটি আমাদের জন্য ভাল হবে?

আপনার এই প্রশ্ন শুনে আমি খুবই আনন্দিত! কারণ এই প্রশ্নের কোন উত্তর হয় না !!!

একজন সফল বিনিয়োগকারী হওয়ার জন্য আপনাকে উভয় প্রকারের বিশ্লেষণ জানার প্রয়োজন পড়বে। শুধুমাত্র এক ধরণের বিশ্লেষণের নির্ভরশীল না হয়ে কিভাবে দুটো এনালাইসিস নিয়ে কাজ করা যায় সেই সম্পর্কে আমাদের অবগত থাকতে হবে। আর তা না করতে পারলে "পুঁজিবাজার আপনার জন্য না"। একটি উদাহরণ দেয়া যাক,

ধরুন একদিন আপনি আপনার কম্পিউটারে চার্ট গুলো দেখছেন। হঠাৎ করে দেখলেন একটি কোম্পানির বড় ধরনের ট্রেডিং সুযোগ রয়েছে। আপনি তখন সেই সুযোগটি গ্রহণ করা জন্য উত্তেজিত। একটি ( চর্বিযুক্ত হাসির ) মাধ্যমে আপনার নখদর্পনে থাকা ক্রয় বাটনটি চেপে দিলেন।

Stock Bangladesh | Dextop Apps| Technical Analysis

আশ্চর্য জনক ভাবে কিছুক্ষণ অপেক্ষা করার পর দেখলেন হঠাৎ করে -১৫% (নাই) ক্ষতির সম্মুখীন হল। ঠিক সেই সময় আপনার সেই চর্বিযুক্ত হাসি মলিন হতে থাকল। আপনি এগিয়ে গেলেন হতাশার দিকে। কিন্তু ঠিক সেই সময় আপনি জানতে পারলেন এই কোম্পানিটির লাভের পরিমাণ হার হ্রাস পেয়েছে এবং প্রত্যেকে বিপরীত দিকে ট্রেড করছে।

আপনি আপনার কম্পিউটারটিকে মাটিতে ফেলে দিলেন !!। অবশেষে দেখা যায় আপনি প্রচুর পরিমাণ অর্থ হারিয়েছেন শুধুমাত্র আপনি সম্পূর্ণরূপে ফান্ডামেন্টাল এনালাইসিস উপেক্ষা করেছেন।

যাই হোক, গল্পটিতে নাটকীয় ভাব উপচে পড়েছে, আমি আর বাড়াবো না। তবে আমার ধারনা আপনি বিষয়টি সহজে বুঝতে পেরেছেন ।

সব সময় একটা কথা মনে রাখবেন, দুটি সিস্টেমেই মুদ্রার "এপিঠ-ওপিঠ" । শেয়ার নির্বাচন করার সময় যদি ফান্ডামেন্টাল এনালাইসিস আপনার কাছে খারাপ মনে হয় কিন্তু টেকনিক্যাল এনালাইসিস চার্ট ভালো মনে হয়। তাহলে একটু ভেবে চিন্তে ( চার্ট এনালাইসিস ) শেয়ার নির্বাচন করুন।

এছাড়া, আপনার ট্রেডিং ডিসিপ্লিন তৈরি করা আগে অবশ্যই উভয় প্রকারের বিশ্লেষণ অন্তর্ভুক্ত করার বিষয়টি মনে রাখবেন।

আমি যতটুক জানি ততটুকু শেয়ার করার চেষ্টা করলাম আশা করছি আপনাদের ভালো লেগেছে। ( বিনিয়োগকারী.কম) শেয়ার মার্কেট সম্পর্কে গণসচেতনতা মুলক পোস্ট করার চেষ্টা করছে। শুধুমাত্র নতুন বিনিয়োগকারীদের জন্য। যারা শেয়ার ( Share Market) মার্কেটে জুয়াড়ি মনোভাব নিয়ে বিশ্লেষণ করেন তাদের থেকে যত দূরে থাকবেন ততোই ভালো। একটি কথা সবসময় মনে রাখবেন "অর্থ আপনার সিদ্ধান্ত ও আপনার"

এক নজরে দেখে নিন


প্রশ্নসমূহ হ্যাঁ না
ফান্ডামেন্টাল ও টেকনিক্যাল এনালাইসিস কি একই রকম? highlight_off done
ফান্ডামেন্টাল এবং টেকনিক্যাল এনালাইসিস দুটি বিষয়ে জ্ঞান অর্জন করা উচিৎ done highlight_off
টেকনিক্যাল এনালাইসিস করে চার্ট দেখে ক্রয় - বিক্রয় করা যাবে done highlight_off
ফান্ডামেন্টাল এনালাইসিস ? done highlight_off
ঢাকা স্টক এক্সচেঞ্জ ওয়েবসাইটের মাধ্যমে আমরা কি সব ধরনের স্টক সম্পর্কে ধারণা পাব ? done highlight_off


গুগল প্লে স্টোর থেকে শেয়ার বাজার সম্পর্কে সেরা বিনিয়োগকারী.কম মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন:

বিনিয়োগকারী .কম বাংলাদেশে সর্বপ্রথম পুজিবাজার সম্পর্কিত একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট - আমাদের সাথে যুক্ত থাকুন!বিনিয়োগকারী.কম এখন ইউটিউবে!নিয়মিত ক্যাপিটাল মার্কেট বিষয়ক ভিডিওগুলো পেতে Biniogkari ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন !এই লিঙ্কে চলে যান : Biniogkari সাবস্ক্রাইব বাটনটি হিট করুন












No comments:

Post a Comment

আমরা প্রশংসনীয় মূল্যবান মন্তব্য। দয়া করে স্প্যাম করবেন না