Privacy Policy | Biniogkari | Dhaka Stock Exchange, Stock market investing guide

Privacy Policy


“আপনার গোপনীয়তা আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ”
- বিনিয়োগকারী.কম

আমাদের “গোপনীয়তা নীতি”কোনও বিজ্ঞপ্তি ছাড়াই যে সময় পরিবর্তন হতে পারে। আপনি যদি আমাদের নীতি পরিবর্তন সম্পর্কে জানতে চান তবে নীচে বর্ণিত বিধি-গুলি পর্যালোচনা করুন।

আপনি যদি ওয়েবসাইটিতে গোপনীয়তা “শর্তাবলী নীতিমালা” মানতে সম্মত না হন তবে সবিনয় অনুরোধ করছি যে আপনি আমাদের ওয়েবসাইটটি ব্যবহার অথবা প্রবেশ করবেন না।

কেবলমাত্র ওয়েবসাইট ব্যবহারের মাধ্যমে আপনি আমাদের “গোপনীয়তা নীতিমালা” শর্তাবলী অনুসারে আপনার ব্যক্তিগত তথ্য আমাদের ব্যবহার এবং প্রকাশে স্পষ্ট ভাবে সম্মতি জানাচ্ছেন। নিম্নে “গোপনীয়তা নীতিমালা” ব্যবহারের শর্তাদির সাথে অন্তর্ভুক্ত করা হয়েছে।
এই “গোপনীয়তা নীতিটি” সর্বশেষে ৩১ ডিসেম্বর 2019 এ আপডেট হয়েছিল।

আমরা কীভাবে কুকি ব্যবহার করি? (How do we use cookies?)

ওয়েবসাইট ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড ওয়েব লগ ফাইল মাধ্যমে আমরা স্বয়ংক্রিয়ভাবে যে তথ্য সংগ্রহ করি সেগুলির মধ্যে আপনি যে URL টি দেখেছেন অথবা যে পেজ আপনি যাচ্ছেন সেটি আপনার কম্পিউটার ব্রাউজারের তথ্য এবং আইপি ঠিকানা অন্তর্ভুক্ত রয়েছে।

কুকি একটি ছোট ফাইল। যা আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভে রাখার অনুমতি চায়। একবার আপনি সম্মতি জানালে ফাইলটি যুক্ত হয়ে যায় এবং কুকি ওয়েব ট্র্যাফিক বিশ্লেষণ করতে সহায়তা করে বা আপনি যখন কোনও নির্দিষ্ট সাইটটিতে যান তখন আপনাকে জানতে দেয়। কুকিজ ওয়েব অ্যাপ্লিকেশনগুলিকে পৃথক হিসাবে আপনাকে প্রতিক্রিয়া জানাতে অনুমতি দেয়। ওয়েব অ্যাপ্লিকেশন আপনার পছন্দের সম্পর্কে তথ্য সংগ্রহ করে । আবার কোন পেজ ব্যবহৃত হচ্ছে তা সনাক্ত করতে আমরা ট্র্যাফিক লগ কুকি ব্যবহার করি। এটি আমাদের ওয়েবপেজ ট্র্যাফিক সম্পর্কিত ডেটা বিশ্লেষণ করতে এবং গ্রাহকের প্রয়োজন অনুসারে আমাদের ওয়েবসাইটকে উন্নত করতে সহায়তা করে। আমরা এই তথ্যটি কেবল পরিসংখ্যান-গত বিশ্লেষণের উদ্দেশ্যেই ব্যবহার করি এবং তারপরে ডেটা সিস্টেম থেকে সরানো হয়।

সামগ্রিক ভাবে, “কুকি “গুলি আপনাকে কোন পেজে দরকারী এবং কোনটি আপনি ব্যবহার করেন না তা নিরীক্ষণ করতে সক্ষম করে এবং আপনাকে আরও ভাল ওয়েবসাইট সরবরাহ করতে সহায়তা করে। কুকি কোনওভাবেই আমাদের সাথে আপনার কম্পিউটারে বা আপনার সম্পর্কে কোনও তথ্য প্রবেশ অধিকার দেয় না, আপনি কুকিজ স্বীকার বা অস্বীকার করা নির্বাচন করতে পারেন। বেশিরভাগ ওয়েব ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে কুকিজ গ্রহণ করে তবে আপনি যদি পছন্দ করেন তবে সাধারণত কুকিজ গ্রহণ না করতে আপনার ব্রাউজার সেটিংটি সংশোধন করতে পারেন। এটি আপনাকে ওয়েবসাইটটির পুরো সুবিধা নিতে বাধা দিতে পারে।

আমরা কিভাবে আপনার তথ্য ব্যবহার করবো (HOW DO WE USE YOUR INFORMATION?)?


আপনার প্রয়োজনগুলি বোঝার জন্য এবং আপনাকে আরও ভাল পরিষেবা সরবরাহ করার জন্য এবং বিশেষত নিম্নলিখিত কারণগুলির জন্য আমাদের এই তথ্যের প্রয়োজন।

  • অভ্যন্তরীণ রেকর্ড রাখা।
  • আমরা আমাদের আর্টিকেল এবং ডেটা গুলিকে উন্নত করতে তথ্য ব্যবহার করতে পারি।
  • আমরা পর্যায়ক্রমে নতুন কোন আর্টিকেল , আমরা মনে করি আপনি সরবরাহ করেছেন এমন ইমেল ঠিকানা ব্যবহার করে বিশেষ অফার বা অন্যান্য তথ্য সম্পর্কে প্রচারমূলক ইমেলগুলি প্রেরণ করতে পারি।
  • প্রতিনিয়ত আমরা বাজার সম্পর্কিত গবেষণার উদ্দেশ্যে আপনার সাথে যোগাযোগ করতে আপনার তথ্য ব্যবহার করতে পারি। আমরা আপনার সাথে ইমেল, ফোন, ফ্যাক্স বা মেইলে যোগাযোগ করতে পারি। আপনার আগ্রহ অনুসারে আমরা ওয়েবসাইটটি কাস্টমাইজ করতে তথ্য ব্যবহার করতে পারি।


বিশ্লেষণ(Analysis:):


আমাদের দেওয়া তথ্য এবং ডেটা গুলির আপডেট জন্য আমরা ব্যবহারকারীর আচরণের প্রাপ্ত তথ্য প্রতিনিয়ত বিশ্লেষণ করি। বিশ্লেষণের ধারাসমূহ বিনিয়োগকারী.কমে পক্ষ থেকে গোপন রাখা হয়।


টেস্টিমোনিয়ালস এবং প্রতিক্রিয়া (Testimonials and Feedback):


আমরা আমাদের ব্যবহারকারীদের কাছ থেকে প্রাপ্ত প্রতিক্রিয়া আন্তরিক ভাবে প্রশংসা করি। আপনার প্রতিক্রিয়া, উভয় ইতিবাচক এবং নেতিবাচক, যাই হোক না কেন আমরা আপনার সরবরাহকৃত তথ্যসমূহ উপর ভিত্তি করে কে নিরীক্ষণ মাধ্যমে আপগ্রেড করে থাকি।

নিউজলেটার (Newsletters)


আপনি যখন আমাদের নিউজলেটারগুলি, পরিষেবা বা অন্যান্য সামগ্রীর জন্য অনুরোধ করেন ।
তখন আমরা ব্যবহারকারীর জন্য ইমেল নিউজলেটারের মাধ্যমে মূল্যবান সামগ্র সরবরাহ করে থাকি। আপনি যদি কোনও নিউজলেটার পেতে না চান, তবে বিনিয়োগকারী.কম আন-সাবস্ক্রাইব অপশনের মাধ্যমে আমাদের জানাতে হবে।

আমরা কী সংগ্রহ করি


আমরা নিম্নলিখিত তথ্য সংগ্রহ করতে পারি:

  • নাম।
  • ইমেল ঠিকানা সহ যোগাযোগের তথ্য।
  • ডেমোগ্রাফিক তথ্য যেমন পোস্টকোড, পছন্দসমূহ এবং আগ্রহগুলি।
  • গ্রাহক জরিপ এবং / অথবা অফারের সাথে সম্পর্কিত অন্যান্য তথ।


অন্যান্য ওয়েবসাইটের লিঙ্ক (Links to Other Websites)


বিনিয়োগকারী.কম আগ্রহের জন্য অন্যান্য ওয়েবসাইটের লিঙ্ক থাকতে পারে।, আপনি একবার আমাদের সাইটটি বিনিয়োগকারী.কম জন্য এই লিঙ্কগুলি ব্যবহার করার পরে। আপনার অবশ্যই লক্ষ্য করা উচিত যে সেই অন্যান্য ওয়েবসাইটের উপর আমাদের কোনও নিয়ন্ত্রণ নেই। অতএব, এই জাতীয় সাইটগুলি পরিদর্শন করার সময় আপনি যে কোনও তথ্যের সুরক্ষা এবং গোপনীয়তার জন্য দায়বদ্ধ হতে পারবেন না এবং এই গোপনীয়তার বিবৃতি দ্বারা পরিচালিত হয় না। আপনার সাবধানতা অবলম্বন করা উচিত ।

বিজ্ঞাপন এবং গুগল অ্যাডসেন্স (Google AdSens)


বিনিয়োগকারী.কম (www.biniogkari.com) একটি বাণিজ্যিক ওয়েবসাইট, এটিতে গুগল অ্যাডসেন্স (Google AdSens) এর মতো আরও স্পনসর লিঙ্ক এবং বিজ্ঞাপন থাকতে পারে। আপনি যদি এই লিঙ্ক বা চিত্রটিতে ক্লিক করেন তবে সেগুলি আপনাকে বিনিয়োগকারী.কম ওয়েবসাইট থেকে বিজ্ঞাপন ওয়েবসাইটে পাঠাবে।

বিজ্ঞাপনদাতারা (Advertisers:)


বিনিয়োগকারী.কমে সম্পূর্ণ বিজ্ঞাপনের উপর নির্ভরশীল একটি ওয়েবসাইট।

সোশ্যাল মিডিয়া (Social Media)


বিনিয়োগকারী.কম ওয়েবসাইটটি সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেসবুক (facebook.com), টুইটার (twiter.com) ইত্যাদি ব্যবহার করে আমাদের ব্লগ পোস্ট সম্পর্কে আপনার মতামত সংগ্রহ করে। আপনি যদি প্রতিটি পোস্টের নীচে / ডানপাশে থাকা সামাজিক মিডিয়া ব্যবহার করে কোনও পোস্ট শেয়ার করেন তবে তা আপনার টাইম লাইনে প্রদর্শিত হবে।

মন্তব্য নীতি (Comment Policy)


আমরা আপনার মন্তব্যের আচরণ খুব কঠোর ভাবে পরিচালনা করি। আমরা মন্তব্য বিভাগে কোন স্প্যাম, ঘৃণাত্মক স্পিচ, হিংস্রতা, প্রচারকে অনুমতি দিই না। আপনার ইমেল এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য ভাগ করবেন না। যদি কেউ মন্তব্য বিভাগ থেকে আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করে তবে বিনিয়োগকারী.কম দায়বদ্ধ নই। আপনার যদি আমার সাথে যোগাযোগের প্রয়োজন হয় তবে কেবল এই লিঙ্কের (কমেন্ট পলিসি) মাধ্যমে আমাদের কে জানান।

https://www.biniogkari.com/p/contact-us.html

সর্বোপরি, বিনিয়োগকারী.কম ওয়েবসাইটটি সম্পর্কে আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে আপনি আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আপনি কীভাবে আমাদের সাথে যোগাযোগ করবেন তা জানতে এই পোস্টটি পড়ুন।

https://www.biniogkari.com/p/contact-us.html

তথ্য নিরাপত্তা (INFORMATION SECURITY)


বিনিয়োগকারী.কম আপনার তথ্য সুরক্ষিত আছে তা নিশ্চিত করার জন্য আমরা প্রতিশ্রুতি বদ্ধ। অননুমোদিত প্রবেশকারী প্রতিরোধের জন্য আমরা অনলাইনে সংগ্রহ করা তথ্য সুরক্ষার জন্য আমরা গুগল ফর্ম দাঁড়া পরিচালিত পদ্ধতি রেখেছি । তবে, নিখুঁত সুরক্ষা ব্যবস্থার গ্যারান্টি দেওয়া অসম্ভব।

কম বয়সী (CHILDREN)


১৮+ বছরের কম বয়সী ব্যক্তিরা উপাদানগুলির ব্যবহারের জন্য যোগ্য নয়।

উইজেট (WIDGETS)


আমাদের ওয়েবসাইটটিতে উইজেট অন্তর্ভুক্ত রয়েছে। যা ইন্টারেক্টিভ মিনি প্রোগ্রাম যা আমাদের সাইটে অন্য কোনও সংস্থা থেকে নির্দিষ্ট পরিষেবা সরবরাহ করার মাধ্যমে চালিত হয়।
উদাহরণস্বরূপ সংবাদ প্রকাশ, মতামত পোল ইত্যাদি ব্যক্তিগত তথ্য যেমন আপনার ইমেল ঠিকানা উইজেটের মাধ্যমে সংগ্রহ করা যেতে পারে । উইজেট দ্বারা এটি সঠিকভাবে কাজ করতে সক্ষম করার জন্য কুকিজও সেট করা যেতে পারে। এই উইজেট দ্বারা সংগৃহীত তথ্য গোপনীয়তা নীতি দ্বারা নিয়ন্ত্রিত হয়।

আইনী দাবিত্যাগ (LEGAL DISCLAIMER)


যদিও আপনি যে গোপনীয়তা সম্পর্কিত বিভিন্ন সমস্যার মুখোমুখি হতে পারেন সেগুলি সমাধান করার জন্য আমরা চেষ্টা করেছি। তবে আমরা নিশ্চিত করতে পারি না যে আপনার গোপনীয়তা সংক্রান্ত নীতিতে সমস্ত ব্যক্তিগত তথ্য কখনই প্রকাশিত হবে না। সুতরাং, যদিও আমরা আপনার গোপনীয়তা রক্ষার জন্য স্ট্যান্ডার্ড অনুশীলনগুলি ব্যবহারে আমরা প্রতিশ্রুতি দেই না এবং আপনারা আশাও করবেন না যে আপনার ব্যক্তিগত তথ্য বা ব্যক্তিগত যোগাযোগগুলি সর্বদা অননুমোদিত প্রবেশ অধিকার থেকে ব্যক্তিগত থাকবে। এছাড়াও, উপাদানযুক্ত অন্যান্য সাইটে লিঙ্ক রয়েছে। দয়া করে সচেতন হন যে আমরা এই অন্যান্য সাইটের গোপনীয়তা অনুশীলনের জন্য দায়বদ্ধ নই। আমরা আপনাকে ব্যক্তিগতভাবে সনাক্তযোগ্য তথ্য সংগ্রহকারী প্রতিটি ওয়েবসাইটের গোপনীয়তা বিবৃতি পড়তে উত্সাহিত করি।

পরিবর্তনের বিজ্ঞপ্তি (NOTIFICATION OF CHANGE)


আমরা এই “গোপনীয়তা নীতিটি” যে কোনও সময়ে সংক্ষিপ্ত পরিবর্তনগুলির জন্য সংশোধিত শর্তাদি পোস্ট করে সংশোধন করতে পারি। সমস্ত ছোট ছোট সংশোধিত শর্তাবলী পোস্ট করার পরে কার্যকর হবে।

যোগাযোগ ব্যবস্থা (Contact)


আপনি যদি বিনিয়োগকারী.কম বা তার মালিকের সাথে যোগাযোগ করেন এবং এই জাতীয় কোনও ব্যক্তিগত তথ্য সরবরাহ করেন তবে এটি আপনার নিজের ঝুঁকিতে করার জন্য অনুরোধ করছি। তবে মনে রাখবেন, ডেটা সুরক্ষা আইন ১৯৯৯ অনুসারে, আপনার ব্যক্তিগত ডেটা এবং ফর্মেশনগুলিতে ব্যক্তিগত রাখা হয় এবং সুরক্ষিতভাবে সংরক্ষণ করা হয়।

যোগাযোগ করুন(CONTACTING US)


বিনিয়োগকারী.কম গোপনীয়তার বিবৃতি সম্পর্কে আপনার যদি কোনও অতিরিক্ত প্রশ্ন বা মন্তব্য থাকে তবে দয়া করে আমাদের সাথে যোগাযোগ করুন: [email protected]

Note: বিনিয়োগকারী অফিশিয়াল টিম



Dhaka Stock Exchange Market - DSE Stock Market Investing Guide FAQ's

Dhaka Stock Market আমাদের দেশে কোম্পানি আইন ১৯৯৪ সালের অধীনে নিবন্ধিত একটি সরকারি অলাভজনক প্রতিষ্ঠান। আমরা Dhaka Stock Market বলতে বুঝি, যেখানে শেয়ার, মিচুয়াল ফান্ড (Mutual funds), ডিবেঞ্চার (Debenture), সরকারি এবং প্রাইভেট বন্ড (Govt and Private Bonds), ইত্যাদি লেনদেন করা হয়। একটু সহজ কথায় বলতে গেলে,Dhaka Stock Market কে আমরা বাজারের সাথে তুলনা করতে পারি। আপনি একটু খেয়াল করে দেখবেন যে, বাজারে বিভিন্ন ধরনের পণ্য যেমন ধরুন, সবজি, মাংস, মসলা, বাজার ইত্যাদি সেক্টরে ভাগ করা থাকে । ঠিক তেমনি Dhaka Stock Market (Dhaka Stock Exchange) কোম্পানির শেয়ার গুলো ঠিক সেই রকমের সেক্টরে ভাগ করা থাকে। যেমন ধরুন , ব্যাংকিং (Bank) ,ইঞ্জিনিয়ারিং (Engineering), ফিনান্সিয়াল (Financial), পাওয়ার এবং শক্তি (Power and Oil) সেক্টর ইত্যাদি। যেখান থেকে একজন সাধারণ বিনিয়োগকারী তার পছন্দের প্রোডাক্টটি অথবা শেয়ারটি ক্রয় বিক্রয় করে থাকে। বিস্তারিত জানতে এইখানে ক্লিক করুন

বাংলাদেশে ২টি শেয়ার বাজার (Share Bazar) আছে। একটি হল ঢাকা স্টক এক্সচেঞ্জ (Dhaka Stock Exchange Market) অন্যটি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-সিএসই (CSE - Chittagong Stock Exchange)। ঢাকার শেয়ারবাজার (Share Bazar) ঢাকা স্টক এক্সচেঞ্জ (Dhaka Stock Market) নিয়ে গঠিত। এটি দেশের বৃহত্তম শেয়ার বাজার (Share Bazar)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (Dhaka Stock Market) রাজধানী ঢাকার প্রধানতম বাণিজ্যিক এলাকা মতিঝিলে অবস্থিত। বাংলাদেশের স্বাধীনতা লাভের পূর্বেই ১৯৫৬ সালে ঢাকা শেয়ার মার্কেটের কার্যক্রম শুরু হয়। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ১৯৯৫ সালের ১০ অক্টোবর চট্টগ্রাম থেকে শুরু হয়। এর প্রতিষ্ঠাতা সদস্যগণ ১৯৯৫ সালের জানুয়ারিতে সরকারের কাছে আবেদন করলে বাংলাদেশ সিকিউরিটিস এন্ড এক্সচেঞ্জ কমিশন কমিশন ১৯৯৫ সালের ১২ ফেব্রুয়ারি দেশের দ্বিতীয় স্টক এক্সচেঞ্জ হিসেবে এর অনুমোদন দেন। বর্তমানে অনলাইন এ শেয়ার কেনা বেচা হয়।

ইসলামী দৃষ্টিকোণ থেকে পুঁজিবাজারে (Puji Bazar) শেয়ার লেনদেন কি হালাল-হারাম? সবার মনে বিভ্রান্তির শেষ নেই, অনেকে স্মার্ট বিনিয়োগকারী বলছেন - হ্যাঁ!। আবার অনেক সাধারন বিনিয়োগকারী বলছেন - না!। বিস্তারিত জানতে এইখানে ক্লিক করুন

স্টক মার্কেটে সূচক হল একটি স্ট্যান্ডার্ড পরিসংখ্যান বা পরিমাপ যার মাধ্যমে শেয়ার বাজারের সমস্ত স্টকের পরিস্থিতি উপস্থাপন করা হয়। পুরো শেয়ার বাজারের সামগ্রিক অগ্রগতি দেখার জন্য এই পরিমাপটি একটি গতি মিটারের মতো ব্যবহার করা হয়।

মনে রাখবেন যে এমনকি সেরা সিকিউরিটিজ/শেয়ারের ক্ষেত্রেও স্বল্পমেয়াদী বিপর্যয় হতে পারে। আপনার বিনিয়োগগুলিকে দীর্ঘ সময়ের জন্য ধরে রাখার ক্ষমতা থাকা গুরুত্বপূর্ণ৷ গবেষণায় দেখা গেছে যে বিনিয়োগ সঠিকভাবে সময়োপযোগী এবং শক্তিশালী মৌলিক বিষয়ের উপর ভিত্তি করে দীর্ঘমেয়াদে বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত লাভজনক হয়েছে।

বিনিয়োগকারীদের সুবিধার্থে মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি, ২০২১) অনলাইনে বেনিফিশিয়ারি ওনার্স অ্যাকাউন্ট (বিও হিসাব) খোলার ব্যবস্থা করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) । বর্তমানে একেক ব্রোকারেজ হাউস বিও হিসাব খোলার (Bo Account Opening) ক্ষেত্রে একেক রকম ফি নেয়। ব্রোকারেজ হাউস ভেদে এ ফি ৫০০ - ১০০০ টাকা পর্যন্ত হবে। তবে অনলাইনে বিও অ্যাকাউন্ট খোলার (Bo Account Opening) ক্ষেত্রে এ ফি হবে সর্বজনীন। মাত্র ৪৫০ টাকা। অর্থাৎ মাত্র ৪৫০ টাকা দিয়ে বিনিয়োগকারীরা ঘরে বসেই তাঁদের পছন্দের ব্রোকারেজ হাউস থেকে বিও অ্যাকাউন্ট খুলতে পারবেন। ব্রোকারেজ হাউস কমিশন সম্পর্কিত তথ্য জানতে হলে, এইখানে ক্লিক করুন

আমার দেখা মতে বিনিয়োগের সম্পর্কিত সর্বশ্রেষ্ঠ বই ❝ The Intelligent Investor ❞ by Benjamin Graham (Author)।

যতক্ষণ না আপনি বিনিয়োগ সংক্রান্ত সমস্ত প্রাসঙ্গিক তথ্য বুঝতে না পারছেন ততক্ষণ আপনার টাকা জমা করবেন না। কোম্পানির বার্ষিক প্রতিবেদন, ইপিএস (প্রতি শেয়ার উপার্জন), অ্যাকাউন্ট এবং অন্যান্য বিবৃতি বিশ্লেষণ করার জন্য নিজেকে প্রস্তুত করুন শিল্প, দেশ এবং অন্য কোথাও যা ঘটছে তা আপনার বিনিয়োগের উপর প্রভাব ফেলতে পারে। আপনি যে শেয়ারগুলি কিনতে বা বিক্রি করতে চান সে সম্পর্কে সর্বশেষ বাজার (share bazar) তথ্য পেতে আপনার বিনিয়োগ উপদেষ্টা/ব্রোকারের সাথে পরামর্শ করুন৷ গুজব থেকে তোলা যেকোন বিষয় নিয়ে সন্দিহান হোন, বিশেষ করে যদি আপনি তাদের পছন্দ যুক্তিযুক্তভাবে ব্যাখ্যা করতে না পারেন৷ বিস্তারিত জানতে এইখানে ক্লিক করুন

স্টক মার্কেটের (Stock Market) শেয়ারগুলি সাধারণত মার্কেট লটে কেনা-বেচা হয়, যেগুলো ট্রেড করা সহজ। মার্কেট লটের থেকে কম শেয়ারের সংখ্যা একটি বিজোড় লট করে। বিজোড় লট সাধারণত বোনাস বা অধিকার সমস্যা থেকে উদ্ভূত হয়।

সার্কিট ব্রেকার হল সেই ইন্সট্রুমেন্টের সার্কিট ব্রেকার বেস প্রাইস থেকে ইনকামিং অর্ডারের দামের (শতাংশ হিসাবে নির্দিষ্ট করা) সর্বোচ্চ অনুমোদিত বিচ্যুতি। সার্কিট ব্রেকার মূল্য লঙ্ঘন করার আদেশের ফলে আদেশ প্রত্যাখ্যান করা হবে।