সফল ব্যবসায়ীদের আসল রহস্য ! | The Secret of Successful Businessmen DSE -2020 | Biniogkari | No.1 >> বাংলাদেশে প্রথম পুঁজি বাজার সম্পর্কিত ওয়েবসাইট | বিনিয়োগকারী

সফল ব্যবসায়ীদের আসল রহস্য ! | The Secret of Successful Businessmen DSE -2020

Date:January 19, 2020 createবিনিয়োগকারী.কম




কটি শেয়ার কেনার আগে আপনার লক্ষ স্থির করুন এবং সে সম্পর্ককে পর্যাচলনা করুন। শুধু মাত্র লাভ হলে কি করবেন তা নয় বরং যদি লোকসান করেন তবে কি করবেন সেগুলোর দিকে নজর রাখুন। এছাড়া, আপনি যে পরিমাণ মূলধন হারাতে ইচ্ছুক তার বিপরীতে কি পরিমান মুনাফা গ্রহণ করবেন তা নির্ধারণ করুন।

“ মানুষ নিজের পেছনে যে বিনিয়োগ করে, সেটাই তার সবচেয়ে লাভজনক বিনিয়োগ ”
- ওয়ারেন বাফেট

যদি ভুল বশত কোন ট্রেড লোকসান হয়ে যায়, তবে সেই ট্রেডটি পোর্টফোলিওতে ধরে রাখা কোন ভাল বিনিয়োগকারী কৌশল নয়।

একটি সঠিক পরিকল্পনা মাধ্যমে ট্রেড পরিচালনা করুন। একটি কাগজে আপনার ট্রেডিং পরিকল্পনা (Plane) লিখুন এবং সেই অনুসারে কাজ করুন। আবেগের বশবর্তী হয়ে কোন শেয়ার ক্রয়-বিক্রয় করা থেকে নিজেকে বিরত রাখুন।


সঠিক পরিকল্পনার মাধ্যমে ট্রেড করুন | Right Plan - DSEBD


dhaka stock exchange,discord,stock bangladesh,stock market,share market,stock,online trading,stock exchange
Bangladesh Share Market

ট্রেডিং পদ্ধতি নির্বাচন করতে আপনার অবশ্যই পূর্ব নির্ধারিত কিছু পরিকল্পনা থাকতে হবে। মূল্য এবং সম্মভবনা উপর ভিত্তি করে একটি পদ্ধতি নির্বাচন করুন।

ভবিষ্যতে কী হতে পারে তা কখনই অনুমান করবেন না বরং বর্তমান মূল্য এবং সম্মভবনা দিকে নজর রেখে ট্রেডিং পরিচালনা করুন। আপনার পদ্ধতিটি অবশ্যই আপনার স্বতন্ত্র সময় বিবেচনা করবে। ট্রেড এবং ঝুঁকি সহনশীলতা মেনে চলুন।

মনে রাখবেন, যখন একটি শেয়ার নির্বাচন করবেন তখন টেকনিক্যাল ফ্যাক্টরগুলো স্ক্রিনের (Screening) মাধ্যমে দেখে নিবেন।

সর্বদা চার্ট দেখুন (Always Look at a Chart)| Stock Chart DSE


চার্ট না দেখে শেয়ার ক্রয়-বিক্রয় করবেন না। সর্বনিম্ন এক বছরের ট্রেডিং চার্টের পরিসীমা অথবা সাপোর্ট (Support) এবং রেসিস্টেন্স (Resistance) (এক মাস, সাপ্তাহিক) মাধ্যমে পর্যালোচনা করে দেখুন। যারা টেকনিক্যাল এনালাইসিস করেন তারা যতটুক সম্ভব ইন্ডিকেটর কম ব্যবহার করবেন।

“তোমার আগ্রহ না থাকলে শক্তি থাকবে না। শক্তি না থাকলে তোমার কিছুই থাকবে না”
- ওয়ারেন বাফেট

আপনি বর্তমানে কোন ট্রেন্ডে রয়েছেন এবং ট্রেন্ডটি কী ধরনের তা নির্ধারণ করার চেষ্টা করুন। দয়া করে কখনোই ট্রেন্ডের (Trand) বিপরীতে ট্রেড করবেন না। শেয়ার ক্রয়-বিক্রয় সিদ্ধান্ত গুলি টেকনিক্যাল এনালাইসের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিন। সাধারণত ফান্ডামেন্টাল এনালাইসিস দ্বারা কখনো বোঝা যাবে না যে কখন একটি শেয়ার ক্রয়-বিক্রয় করতে হবে। সব সময় চার্ট এনালাইসিস মাধ্যমে ট্রেডিং সিদ্ধান্ত গ্রহণ করুন ।

ট্রেন্ডের সঙ্গে যুক্ত থাকুন (Stay With a Trend) | Best Trend


আপনি যদি একটি ট্রেন্ডি বাজার সাথে থাকেন তাহলে আপনার সাফল্যের সম্ভাবনা অনেক বেশি।

পরিসংখ্যানগত ভাবে বলা যায় যে, এই সম্ভবনাগুলো অনেক কম পরিমাণে ঝুঁকি এবং আরও ভাল লাভের সম্ভাবনা তৈরি করে থাকে।

একটি ভাল নিয়ম হল ৫০ দিনের এক্সপেনশনিয়াল মুভিং এভারেজ (ক্লোজ মূল্য) দেখে ট্রেড করা। মুভিং এভারেজ ( Moving Average) সাধারণত কোনও শেয়ারের মধ্যবর্তী ট্রেন্ডকে উপস্থাপন করে। ১২ দিনের এক্সপেনশনিয়াল মুভিং এভারেজ চলমান গড় স্বল্প-মেয়াদী সম্ভবনা উপস্থাপন করে।

এই দুটি মুভিং এভারেজ এগুলির ব্যবহার মাধ্যমে আপনাকে ট্রেন্ডে ধরে রাখার জন্য দুর্দান্ত ফলাফল দিবে।

অর্থ পরিচালনার কৌশল (Money Management Techniques)


“কোনও খারাপ সিদ্ধান্ত নেওয়ার জন্য কোনও ভাল কারণ খোঁজার চেষ্টা করবেন না ”
- বিনিয়োগকারী.কম

আপনার ট্রেডিং পরিকল্পনা (Discipline) উপর ভিত্তি করে সম্ভাব্য কত টাকা লোকসান হচ্ছে তা নির্ধারণ করার চেষ্টা করুন।

আর্থিক লোকসান হছে এমন কোন শেয়ার খুব দ্রুত বিক্রয় করা আপনার অর্থ ব্যবস্থাপনা কৌশলে অন্তর্ভুক্ত থাকা উচিৎ। অনেক সময় ট্রেডারা শেয়ারের প্রেমে পড়ে যায়। যার ফলস্বরূপ শুরু থেকে পতন পর্যন্ত শেয়ারটকে আঁকড়ে ধরে রাখে।

আপনি যদি ডে -ট্রেডিং (২ দিন) করেন তাহলে আপনার মূল ক্যাপিটাল থেকে ৩% (3R) বেশি ঝুঁকি নিবেন না। যদি এক মাসে তিনটি ট্রেড নেন তাহলে, প্রতিটি ট্রেডে মূল ক্যাপিটাল বা অর্থ থেকে ১% (1R) বেশি ঝুঁকি নেবেন না।

আত্মবিশ্বাসের উপর কেনা - বেচা করুন (Buy and Sell on Confidence)


stock bd
Dhaka Stock Exchange

“আপনি কি করছেন তা না জানা থেকেই ঝুঁকি আসে।”
- ওয়ারেন বাফেট

অনেক সময় আপনি শেয়ার ক্রয়-বিক্রয় সিদ্ধান্ত সম্পর্কে ( “ আপনিই বেশ সঠিক”) কথাটি অনুভব করবেন না। আপনি একটি শেয়ার সমস্ত গবেষণা করার পরে যদি এই অনুভূতিটি অব্যাহত থাকে। তাহলে কোন ট্রেড গ্রহণ করবেন না। এছাড়া কোনও খারাপ সিদ্ধান্ত নেওয়ার জন্য কোনও ভাল কারণ খোঁজার চেষ্টা করবেন না। আপনার সিদ্ধান্ত অবশ্যই একটি আত্মবিশ্বাসী এবং যুক্তিসঙ্গত হতে হবে।

“যথাযথ দামে একটি ভালো কোম্পানির শেয়ার কেনা, ভালো দামে যথাযথ কোম্পানি কেনার চেয়ে উত্তম। ”
- ওয়ারেন বাফেট


সব সময় বড় বাজারের সাথে যুক্ত থাকুন। নিশ্চিত হয়ে নিন যে, আপনার শেয়ারটি বিক্রয়ের জন্য গড় ট্রেডিং ভলিউম যথেষ্ট কনা এবং সেই তুলনায় আপনার অবস্থান কোথায় এই নিয়মটি অনুসরণ করে আপনাকে যুক্তিসঙ্গত ভাবে বিবেচনা করে নেয়া উচিত যে আপনার নির্বাচন করা ট্রেডিংটি ভাল কার্যকর।

মনে রাখবেন, যখন একটি শেয়ার সর্ব নিম্ন দামে থাকবে তখন ওই শেয়ারটি ক্রয় না করাই উত্তম। সাধারণ ভাবে বলতে গেলে, এমন কোন শেয়ার কিনবেন না যার ভাল ট্রেএন্ড, বৈশিষ্ট্য বা মান যোগ্যতা নেই।

একজন সত্যিকারের পেশাদার ( বিনিয়গকারী ) কে সেগুলি এঁড়েয়ে চলা উচিত।

হট টিপসে কেনা বেচা করবেন না | No Tips Stock Market 


“যখন জোয়ার চলে যায় তখনই আপনি বুঝতে পারবেন কে উলঙ্গভাবে সাতার কেটেছিলো। অর্থাৎ যখন ভালো সময় থাকে তখন সবাইকে বিজয়ী মনে হয়। কিন্তু সময় চলে গেলে বোঝা যায় তার পিছনে কী ছিলো”
- ওয়ারেন বাফেট

যদি কেউ আপনাকে বিনিয়োগ বা ব্যবসায়ের কথা বলে, অর্থ নিতে চায় তাহলে সেখানে গবেষণার মাধ্যমে আপনার অর্থ বিনিয়োগ করবেন। সাধারণত নবাগত অথবা নতুন বিনিয়োগকারা প্রতিদিন টিপসের “শিকার” হন। সবসময় টেকনিক্যাল এনালাইসিস এবং ফান্ডামেন্টাল এনালাইসিস মাধ্যমে ক্রয়-বিক্রয় করার সিদ্ধান্ত নিন ।

কেউ ১০০% জিততে পারে না ! | No One Can Win Share Bazar 


“ব্যাবসার ক্ষেত্রে ভবিষ্যৎ পরিকল্পনার আগে পেছনের ভুল থেকে শিক্ষা নেয়া বেশি জরুরী"
- ওয়ারেন বাফেট

অনেক বিনিয়োগকারী শেয়ার বাজারে প্রবেশ করে কেবল লাভের দিকে মনোনিবেশ করে। কিন্তু আমি বলব তা না করে লোকসান বিবেচনা করুন।

যদি আপনি এক মিনিটের জন্য মনে করেন যে আপনার ট্রেডটি ১০০% জিততে চলছে তবে আপনি ভুল ভাবছেন। মনে রাখবেন, হেরে যাওয়া ট্রেডটি ব্যয়ের একটি অংশ মাত্র।

আপনার লক্ষ্য হ'ল আপনি যে ঝুঁকি নিয়ন্ত্রণ করছেন তা নিশ্চিত করা। আপনার টাকাকে অন্ধের মত করে ঝুঁকিতে ফেলবেন না। অনেকটা ( “ কিনুন এবং ধরে রাখুন ”) বিনিয়োগকারীদের মত। আপনার অবশ্যই এটি উপলব্ধি করতে হবে। আপনি একটি ট্রেড কীভাবে “জিতবেন” তা আপনি কখনই শিখতে পারবেন না যতক্ষণ না পর্যন্ত আপনি “হারবেন”।
“সেরা শিক্ষাটি হল অন্যের ভুল থেকে শিক্ষা নেওয়া”
- ওয়ারেন বাফেট

একজন অপেশাদার ট্রেডার এবং একজন পেশাদারের ট্রেডার মধ্যে পার্থক্য হল, তারা কিভাবে লোকসান পরিচালনা করে। পেশাদার ট্রেডার লোকসানের জন্য অপেশাদারের ট্রেডার মতো প্রতিক্রিয়া দেখাবেন না। যখন একটি পেশাদার ট্রেডার হেরে যায়, সে কেবল পরবর্তী স্টেপ চিন্তা করেন। কখনো কোন লোকসান কে বেক্তিগত পর্যায়ে গ্রহণ করবেন না।

স্টপ-লস ব্যবহার করুন | Use Stop Loss 



এটি আপনার অর্থ, নিয়ন্ত্রণ নিন!
- বিনিয়োগকারী.কম

স্টপ-লসের যথাযথ ব্যবহার আপনার মুনাফা রক্ষা করবে এবং লোকসানের পরিমাণ সীমাবদ্ধ রাখবে। আপনি যখন কোনও ট্রেডংএ প্রবেশ করেন তখন লোকসানের পরিমাণ সীমাবদ্ধ করার জন্য একটি স্টপ-লস স্থাপন করবেন কেবল যদি ট্রেডং আপনার বিরুদ্ধে যায়।

আমাদের মনে রাখা উচিৎ যে, যখন একটি ট্রেডং লাভজনক হয়ে ওঠে, ঠিক তখনই আপনি স্টপ-লসের কথা ভুলে যান যার ফলশ্রুতিতে সঠিক সময়ে লাভ গ্রহণ করতে ব্যর্থ হন। যা খুবই দুঃখজনক অনেকে আছেন যারা আপনাকে স্টপলস ব্যবহারকে নিরুৎসাহিত করবে এবং ঝুঁকি নিয়ন্ত্রণের বিরুদ্ধে তর্ক করবে ।

তারা সত্যিই কত বোকা!

যুক্তি হিসাবে, তারা বলছে, স্টপ-লসের ব্যাবহারের মাধমে আপনার নিজের মূলধন সীমাহীন ঝুঁকি মধ্যে রাখছেন।

এটি কি আপনার কোনও ধারণা রাখে ?

অবশ্যই না ..

বেশিরভাগ বিনিয়োগকারী স্টপ-লস ব্যবহার করেন না। কারণ তারা থেমে যাওয়ার (স্টপ-লস) কে ভয় পায়।

আমার কাছে সময় নেই | I Don't Have Time



bangladesh share market
Stock bd

আপনি ক্রয়-বিক্রয় করার জন্য সব সময় বাস্ত থাকেন তাহলে, সম্ভবত “আপনি খুব ব্যস্ত”। তাহলে আমি বলব ট্রেডিং আপনার জন্য নয়।

আপনার পোর্টফোলিওটি একবার হলেও দেখুন। আপনি যদি না জেনে অর্ধেক অর্থ হারান, তাহলে আপসোসের কোন সীমা থাকবে না। নিজেকে শিক্ষিত করার জন্য আপনাকে অবশ্যই সময় নিতে হবে আপনার ভবিষ্যত নিয়ন্ত্রণ জন্য। মনে রাখবেন, “সঠিক সময়ে ভোগ করা কৌশল শিখুন ”।

সময়কে আপনার বন্ধু হতে দিন


“প্রতিদিন আপনার জন্য ট্রেডিং ডে হতে পারে না “
- বিনিয়োগকারী.কম

নিরাপদে অর্থোপার্জন সময় লাগে। তাড়াহুড়া কারণে আপনি বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। সব সময় মনে রাখবেন “প্রতিদিন আপনার জন্য ট্রেডিং ডে হতে পারে না “ ।

শুধুমাত্র তখনই ট্রেড করবেন যখন কোন সেক্টর অথবা মার্কেট আপট্রেন্ডে থাকে। যদি সম্ভাবনা আপনার পক্ষে থাকে তবে কেবল ট্রেডিং করুন এবং বাজারে সঙ্গে থাকুন। কখনিই ট্রেডিং আসক্ত হয়ে উঠবেন না। কারন আপনি কোন মাদকাসক্ত ব্যক্তির নন। আপনি একজন স্মার্ট ট্রেডার। ধৈর্য ধরুন এবং আপনার শত্রু পরিবর্তে আপনার বন্ধু (মার্কেট) কে সময় দিন।

 ভুল থেকে শিখুন | Learn From Mistakes

পৃথিবীতে যারা সফল বিনিয়োগকারী তারা তাদের ভুলের মাধ্যমে বিনিয়োগ কৌশল শিখেছেন। যা তারা আপনাকে কখনোই বিনামূল্যে শেয়ার করবে না । আপনাকে শুধুমাত্র অভিজ্ঞতার মাধমে শিখে নিতে হবে।

আমাদের মনে রাখা উচিত যে, আপনার ভুলগুলি ব্যয়বহুল হতে পারে, তাই এগুলি শেখার অভিজ্ঞতা হিসাবে ব্যবহার করুন। কখনোই দু'বার একই ভুল করবেন না। দুর্ভাগ্য ক্রমে বিপুল সংখ্যক বিনিয়োগকারী সেই একই ভুল বারবার করে। যার কারনে, একজন সাধারন বিনিয়োগকারী সেই মুহুরত্তে ইমোশনাল হয়ে যায় এবং অনেক অর্থের লোকসানের সম্মুখীন হয় শুধুমাত্র কোন সুচিন্তিত কৌশল না থাকার কারণে। এছাড়া বেশিরভাগ বিনিয়োগকারী শেয়ার মার্কেট সম্পর্কিত প্রযুক্তি জ্ঞানের অভাবের কারণে মুনাফা অর্জন করতে ব্যর্থ হন।

“যদি এমন কোনও পথ বের করতে না পার, যা তোমার ঘুমের সময়েও তোমার জন্য উপার্জন করবে, তবে তুমি মরার আগ পর্যন্ত কাজ করে যাবে ”
- ওয়ারেন বাফেট

আপনাকে অবশ্যই নিজের ভাগ্য তৈরি করতে হবে এবং আপনার আর্থিক ভাগ্য নিয়ন্ত্রণ করতে হবে।

সর্বদা মনে রাখবেন, এটি আপনার অর্থ। তাই নিয়ন্ত্রণ নিন ... এবং নিয়ম গুলি অনুসরণ করুন।

আমি যতটুক জানি ততটুকু শেয়ার করার চেষ্টা করলাম আশা করছি আপনাদের ভালো লেগেছে। ( বিনিয়োগকারী.কম) শেয়ার মার্কেট সম্পর্কে গণসচেতনতা মুলক পোস্ট করার চেষ্টা করছি। শুধুমাত্র নতুন বিনিয়োগকারীদের জন্য। যারা শেয়ার ( Share Market) মার্কেটে জুয়াড়ি মনোভাব নিয়ে বিশ্লেষণ করেন তাদের থেকে যত দূরে থাকবেন ততোই ভালো। একটি কথা সবসময় মনে রাখবেন "অর্থ আপনার সিদ্ধান্ত আপনার"


গুগল প্লে স্টোর থেকে শেয়ার বাজার সম্পর্কে সেরা বিনিয়োগকারী.কম মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন:

বিনিয়োগকারী .কম বাংলাদেশে সর্বপ্রথম পুজিবাজার সম্পর্কিত একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট - আমাদের সাথে যুক্ত থাকুন!বিনিয়োগকারী.কম এখন ইউটিউবে!নিয়মিত ক্যাপিটাল মার্কেট বিষয়ক ভিডিওগুলো পেতে Biniogkari ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন !এই লিঙ্কে চলে যান : Biniogkari সাবস্ক্রাইব বাটনটি হিট করুন











No comments:

Post a Comment

আমরা প্রশংসনীয় মূল্যবান মন্তব্য। দয়া করে স্প্যাম করবেন না