কীভাবে আর্থিকভাবে মুক্তি পাবেন ? | How to get money or financially freedom? Dhaka Stock Exchange | Biniogkari | No.1 >> বাংলাদেশে প্রথম পুঁজি বাজার সম্পর্কিত ওয়েবসাইট | বিনিয়োগকারী

কীভাবে আর্থিকভাবে মুক্তি পাবেন ? | How to get money or financially freedom? Dhaka Stock Exchange

Date:December 11, 2019 createবিনিয়োগকারী.কম


শেয়ার মার্কেট  (Dhaka Stock Exchange) বিনিয়োগ আপনাকে ধনী করে তুলবে কথাটা কতটুকু সত্য! এখন আপনি আমাকে বলতে পারেন নতুন জুয়াড়ির আবির্ভাব ঘটেছে। তার প্রধান এবং একমাত্র কারণ হল বাংলাদেশের পুঁজিবাজারে (Share Bazar) বিনিয়োগ করতে গিয়ে বিনিয়োগকারীরা রক্তাক্ত হয়েছে।

আজকে আমি আলোচনা করব কিভাবে আপনি বিনিয়োগের মাধ্যমে ধনী হতে পারেন।

কীভাবে আর্থিক ভাবে মুক্তি পাবেন?


“মনে রাখবেন আপনি যদি সফলতা অর্জন করতে ব্যর্থ হন তাহলে আপনার ব্যর্থতা দেখার জন্য সবাই পপকর্ন নিয়ে বসবে !! ”
- বিনিয়োগকারী.কম

টাকা দুটি বর্ণের খুবই ছোট একটি শব্দ কিন্তু তার ব্যবহার আমাদের জীবনে অপরিসীম।

জীবনে চলার পথে দুই ধরণের মানুষ দেখা যায়।
  • প্রথম প্রকার মানুষ হলেন যার টাকা আছে কিন্তু জ্ঞান নেই তার মানে হল তারা টাকা দিয়ে জ্ঞান অর্জন করে।
  • দ্বিতীয় দলের মানুষ হলেন যাদের টাকা নেই কিন্তু জ্ঞান আছে তার মানে হল তারা জ্ঞান বিক্রি করে তারা টাকা উপার্জন করে।

বাংলাদেশ তার দারিদ্র্যের হার হ্রাসে অভূতপূর্ব অগ্রগতি করছে এবং বিশ্বব্যাংকের তথ্য মতে, ২০২০-২০২১ সালের মধ্যে বাংলাদেশ থেকে দারিদ্র্য শব্দটি দূর করার চেষ্টা করা হচ্ছে।


একটি জরিপে (The Spectator Index ) দেখা গেছে, বিশ্বের চূড়ান্ত দেশের তালিকার মধ্যে সর্বাধিক দারিদ্র্যে (Bangladesh: 2.3 % ) বসবাসকারী লোকেদের মধ্যে (World Poverty Clock) ষষ্ঠ তম বাংলাদেশ।

আপনি যদি ভেবে থাকেন দেশের সরকার জনগণের জন্য কাজ করবে যার ফলশ্রুতিতে মানুষের জীবনযাত্রা মান অথবা আর্থিক অবস্থার উন্নতি হবে। তাহলে আপনি ভুল ভাবছেন! মনে রাখবেন, বাংলাদেশের সরকার ভোট চাওয়া ব্যতীত আপনার কোন উপকারে আসবে না। আপনার আর্থিক অবস্থা উন্নতি করার জন্য আপনাকে নিজেকেই প্রচেষ্টা চালাতে হবে।

আমাদের এই দরিদ্র দেশে অনেকেই রয়েছি যারা অবসর গ্রহণের পরে আর্থিক সমস্যার মুখোমুখি হয়। যা আমাদের অপ্রত্যাশিত পারিবারিক ও সামাজিক সমস্যার সম্মখিন হতে হয়। যদি আমরা এই নিষ্ঠুর আর্থিক পরিস্থিতি থেকে মুক্তি পেতে চাই তবে কিছু পদক্ষেপ গ্রহন করতে হবে।


এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে যে, কিভাবে আমাদের জীবনে আর্থিক স্বচ্ছলতা আনা যায়? কিভাবে আমরা আজ থেকে ২৫-৩০ বছর বয়সের পর আমাদের পরিবার অথবা পরবর্তী প্রজন্মের জন্য আর্থিক মুক্তি আসা করতে পারি? আমরা সাধারন মানুষ আমরা কি সুন্দর ভবিষ্যতের জন্য আর্থিক ভাবে সচ্ছলতা হতে পারব? আমাদের জন্য কোন পথটি সঠিক ?

উত্তরগুলো খুবই সহজ। আসুন একটু মনোযোগ সহকারে জানা যাক।

মনে করি, আপনার বর্তমান বয়স ৩০ বছর আপনি আপনার পরিবারের জন্য ৬০ বছর বয়সের পরে সুন্দর ভবিষ্যতের জন্য আর্থিক ভাবে সুখী হতে চাচ্ছেন। আপনাকে একটি সহজ উদাহরণের মাধ্যমে ব্যাখ্যা করার চেষ্টা করছি।

হিসাব পদ্ধতি


“আমি ১১ বছর বয়সে প্রথম বিনিয়োগ করি, তার আগ পর্যন্ত আমি শুধু সময় নষ্ট করেছি”
- ওয়ারেন বাফেট

ধরে নিচ্ছি আপনি কোন একটি কোম্পানিতে চাকরি করছেন এবং আপনার বর্তমান বয়স ৩৫ বছর এবং আপনি উক্ত কোম্পানি থেকে প্রতি মাসে ৫,০০০ টাকা ( এখানে আমি সর্ব নিম্ন ধরে হিসেব করছি আপনি চাইলে আপনার আর্থিক অবস্থা অনুসারে আরও বেশি করে ধরে নিতে পারবেন) টাকা করে উপার্জন করছেন। আপনার এই উপার্জনটা খুবই সামান্য। যাই হোক, প্রতি বছর আপনি ৬০,০০০ টাকা উপার্জন করছেন।

ব্যাখ্যা


bd stock market analysis,bangladesh share market,dsebd,share market bd
হিসাব পদ্ধতি

ধরে নিচ্ছি আপনি ৬০ বছর বয়সের পর অবসর গ্রহণ করবেন। আমরা জানি, একজন মানুষের গড় প্রতি আয়ু ৬০(+-) বছর বয়স হয়ে থাকে। তাহলে ২৫-৩০ বছর বয়সের সময় মধ্যে আপনি আপনার জীবনটাকে সম্পূর্ণ রূপে আর্থিক স্বাধীনতা দিতে চান তাহলে,

বর্তমান আয় (প্রতি মাসে ) : ৫,০০০ টাকা (৫,০০০ টাকা X ১২ মাস = ৬০,০০০ টাকা )
তাহলে, আমাদের আর্থিক ব্যয় কাটানোর জন্য কমপক্ষে বর্তমান আয়ের ৭০ শতাংশ প্রয়োজন। যদি আমরা ২৫ - ৩০ বছর বয়স পর্যন্ত বেচে থাকতে পারি ।

আপনার প্রয়োজন (৭০% X ৬০,০০০) এক বছরে X ৩০বছর = ১২,৬০,০০০ টাকা ।

তাহলে আমরা পাই ১২,৬০,০০০ টাকা ।
মুদ্রাস্ফীতির জন্য, আপনার পরিমাণ ২.৫ গুন দরকার

তাহলে আমরা পাই ১২,৬০,০০০ টাকা X ২.৫ = ৩১,৫০,০০০ টাকা !!

এখানে একটু বলে নেয়া ভালো, একটা সময় ছিল যখন আমরা সিনেমা দেখার জন্য টিকিট কিনতাম, তখন টিকিটের দাম ছিল ৫০০ টাকা এবং এখন দাম ১০০০+, তাহলে আমরা ধরে নিতে পারি যে টিকিটের দাম ( মুদ্রাস্ফীতি ) ২ গুণ বেড়েছে।

২৫ - ৩০ বছর বয়সের পর আর্থিক ভাবে স্বাচ্ছন্দ্য বোধের জন্য আমরা ৩১,৫০,০০০ টাকা অর্জন করব শুধুমাত্র প্রতি মাসে ৫,০০০ টাকা (সাধারণ ও সর্বনিম্ন) উপার্জনের মাধ্যমে।

অবিশ্বাস্য হলেও সত্য!! এটা সম্ভব ।

কিভাবে শেয়ার (Share) বাজার থেকে অর্থ উপার্জন করবেন?


"কখনোই আয়ের একমাত্র উৎসের উপর নির্ভর করবেন না। বিনিয়োগের মাধ্যমে আরেকটি উৎস তৈরী করুন।"
- ওয়ারেন বাফেট



এখন আসুন আপনি কীভাবে শেয়ার বাজার থেকে আরও বেশি অর্থ উপার্জন করতে পারবেন। আমি এখানে সর্বনিম্ন অতি সাধারন একজন ব্যক্তি হিসাবে প্রতি মাসে উপার্জন ধরে এই টাকার পরিমানটি বের করেছি। আপনারা আপনাদের সুবিধা মত প্রতি মাসে অর্জিত উপার্জনটা যুক্ত করে হিসাব করতে পারেন।

আপনাকে আর্থিকভাবে সুরক্ষিত ও মুক্ত হওয়ার জন্য অবশ্যই বিনিয়োগ করতে হবে। এখন কিভাবে শেয়ার বাজার থেকে আপনি আর্থিক ভাবে সচ্ছলতা অর্জন করতে পারবেন তার একটি উদাহরণ দেখাব

dsebd,bangladesh stock market, analysis software free download,dhaka stock exchange
কিভাবে শেয়ার বাজার থেকে অর্থ উপার্জন করবেন?

শেয়ার বাজারে বিনিয়োগের মাধ্যমে রিটার্ন শতকরা হার

প্রতি বছর নয় হাজার টাকা (১৫%) করে জমা করলে শতকরা হার (%) টাকা (Tk.)
প্রথম হিসাবটি অর্জিত অর্থের পরিমাণ (কেবল আমানত) ০ % ২,৩৪,০০০
দ্বিতীয় হিসাবটি অর্জিত অর্থের পরিমাণ (শেয়ার বাজারে বিনিয়োগের মাধ্যমে রিটার্ন - সহজ) ১১ % ২৫,৩৪,১১৯
তৃতীয় হিসাবটি অর্জিত অর্থের পরিমাণ (শেয়ার বাজারে বিনিয়োগের মাধ্যমে রিটার্ন - মধ্যম ) ১৫ % ২৫,৩৪,১১৯
চতুর্থ হিসাবটি অর্জিত অর্থের পরিমাণ ( শেয়ার বাজারে বিনিয়োগের মাধ্যমে রিটার্ন - শুধু মাত্র অভিজ্ঞদের জন্য ) ২০ % ৬১,২৭,৬৭৪

এখন চতুর্থ হিসাবটি (২০% ) অর্জিত অর্থের পরিমাণ ৬১,২৭,৬৭৪ টাকা।( শুধুমাত্র অভিজ্ঞদের জন্য ) উপরের উদাহরণ মাধ্যমে বোঝা যাচ্ছে যে আমরা শেয়ার বাজার থেকে কি পরিমান টাকা অর্জন করতে পারি।

আমি যতটুক জানি ততটুকু শেয়ার করার চেষ্টা করলাম আশা করছি আপনাদের ভালো লেগেছে। ( বিনিয়োগকারী.কম) শেয়ার মার্কেট সম্পর্কে গণসচেতনতা মুলক পোস্ট করার চেষ্টা করছি। শুধুমাত্র নতুন বিনিয়োগকারীদের জন্য। যারা শেয়ার ( Share Market) মার্কেটে জুয়াড়ি মনোভাব নিয়ে বিশ্লেষণ করেন তাদের থেকে যত দূরে থাকবেন ততোই ভালো। একটি কথা সবসময় মনে রাখবেন "অর্থ আপনার সিদ্ধান্ত আপনার"

গুগল প্লে স্টোর থেকে শেয়ার বাজার সম্পর্কে সেরা বিনিয়োগকারী.কম মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন:

বিনিয়োগকারী .কম বাংলাদেশে সর্বপ্রথম পুজিবাজার সম্পর্কিত একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট - আমাদের সাথে যুক্ত থাকুন!বিনিয়োগকারী.কম এখন ইউটিউবে!নিয়মিত ক্যাপিটাল মার্কেট বিষয়ক ভিডিওগুলো পেতে Biniogkari ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন !এই লিঙ্কে চলে যান : Biniogkari সাবস্ক্রাইব বাটনটি হিট করুন











No comments:

Post a Comment

আমরা প্রশংসনীয় মূল্যবান মন্তব্য। দয়া করে স্প্যাম করবেন না