ডিএসই মোবাইল এপ্লিকেশন কেন ব্যবহার করা উচিত? |Best Share Market App - 2020 | Biniogkari | No.1 >> বাংলাদেশে প্রথম পুঁজি বাজার সম্পর্কিত ওয়েবসাইট | বিনিয়োগকারী

ডিএসই মোবাইল এপ্লিকেশন কেন ব্যবহার করা উচিত? |Best Share Market App - 2020

Date:October 21, 2019 createবিনিয়োগকারী.কম

stock trading apps
stock trading apps

ক্যা পিটাল মার্কেট (Share Bazar) বিনিয়োগ করতে চাচ্ছেন ? —তাহলে অবশ্যই আপনার একটি মোবাইল অ্যাপ্লিকেশন(DSE Mobile Application) দরকার হবে। আজ আমি ডিএসই মোবাইল অ্যাপ্লিকেশনটি (Mobile Application) ব্যবহার করার সম্পর্কে ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো তুলে ধরব। আসা করছি (বিনিয়োগকারী.কম )সাথে থাকবেন।

(ডিএসই) মোবাইল অ্যাপ্লিকেশন কি ?


 best online trading platforms
Online Stock Trading



সালটি হল "২০১০" যখন বিনিয়োগকারীরা ফোনের মাধ্যমে অথবা সশরীরে উপস্থিত থেকে ব্রোকারেজ হাউসগুলোর (Brokerage House) সাথে ব্যবসা পরিচালনা করত। যার কারনে সাধারণ বিনিয়োগকারীরা অনেক সমস্যার সম্মুখীন হতেন। কিন্তু যুগে পরিবর্তনের সাথে সাথে আমাদের জীবন যাত্রার মান অনেক উন্নত হয়েছে। যার ফলশ্রুতিতে, শেয়ার মার্কেটে ক্রয়-বিক্রয় বাটনটি আপনার আঙ্গুলের নখ দর্পণে চলে এসেছে । ভাবতে অনেক অবাক লাগে! দেশ এগিয়ে যাচ্ছে। আমরা ডিজিটাল বাংলাদেশ পথে হাঁটতে অনেক গর্ববোধ করছি।

আমাদের দেশে ট্রেডিং প্ল্যাটফর্মে মধ্যে সর্বাধিক জনপ্রিয় (ডিএসই) মোবাইল অ্যাপ্লিকেশন(DSE Mobile Application)। এটি বাংলাদেশ সরকার অনুমোদিত প্রথম ট্রেডিং সফটওয়্যার (Trading Software ) যা দ্বারা বিনিয়োগকারীরা খুব সহজে একটি শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারে।ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) তাদের অর্ডার (ক্রয়-বিক্রয়) পরিচালনা করতে টিআরসি (ট্রেডিং রাইটস এনটাইটেলমেন্ট) সার্টিফিকেট ধারীদের জন্য সেন্ট্রালাইজড অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম ('ডিএসই-ফ্লেক্সপিটি') ব্যবহার করেছে । একই সাথে ডিএসই-ফ্লেক্সপিটি মোবাইল অ্যাপ্লিকেশনগুলি কে বিনিয়োগকারীদের ব্যবসায়ের সুবিধার্থে সহায়তা করছে।

ডিএসই মোবাইল সম্পর্কে জানার আগে ফ্লেক্সট্রেড (FlexTrade Systems) সম্পর্কে একটু জেনে নেই ।

ডিএসই-ফ্লেক্সপিটি সংক্ষিপ্ত পরিচিতি :


dsebd
Best Online Trading Platforms

ফ্লেক্সট্রেড সিস্টেমস ( FlexTrade Systems) ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত ফ্রান্সের অন্যতম একটি প্রতিষ্ঠান যারা ডিএসই-ফ্লেক্সপিটি সফটওয়্যারটি তৈরি করেছে ।ফ্লেক্সট্রেড বিশ্বের প্রথম, এক্সিকিউশন ম্যানেজমেন্ট ট্রেডিং সিস্টেম চালু করার জন্য আন্তর্জাতিক ভাবে স্বীকৃত। যা ক্লায়েন্টদের ডিএসই (Dhaka Stock Exchange ) তাদের ব্যবসায়ের কৌশলগুলির গোপনীয়তা বজায় রেখে তাদের মালিকানাধীন অ্যালগরিদমগুলি সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণ এবং কাস্টমাইজ করতে দেয়।

ফ্লেক্সট্রেড সিস্টেমস সাধারণত ইক্যুইটি, ফরেন এক্সচেঞ্জ(Foreign Exchange ), অপশনস (Options ),অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম, অ্যাডভান্সড এনালিটিক্স (Advanced Analytics), ট্রেডিং স্ট্রাটেজিএস/আলগোস (Trading Strategies/Algos) , মার্কেট কানেক্টিভিটি (Market Connectivity) ট্রেড ট্রানসাকশান কস্ট এনালাইসিস (Trade Transaction Cost Analysis -TCA) ইত্যাদি পরিচালনা করার জন্য নির্ভরযোগ্য প্রতিষ্ঠান।

আমাদের ডিজিটাল বাংলাদেশ গড়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আমাদেরকে সাহায্য করে যাচ্ছে। যার কারণে , বাংলাদেশ সরকারের (Dhaka Stock Exchange)সাথে নাসডাক (নিউ ইয়র্ক ) ওএমএক্স-এর এক্স-স্ট্রিম ইনেট ট্রেডিং(NASDAQ OMX'S X-STREAM INET TRADING TECHNOLOGY) এবং ফ্লেক্সট্রেড সিস্টেমস (FlexTrade Systems) অফিশিয়াল চুক্তি হয়েছে যার ফলশ্রুতিতে আমরা ডিএসই ট্রেডিং টেকনোলজি (Best Online Trading Platforms ) ব্যবহার করতে পারছি ।

ডিএসই মোবাইল অ্যাপ্লিকেশনগুলোর ধরন সম্পর্কে একটু আলোচনা করা যাক।



(ডিএসই) মোবাইল ধরন


best online trading platforms
Stock Trading Platforms

এই অ্যাপ্লিকেশনটি Stock Trading Apps )অন্যান্য অ্যাপ্লিকেশন থেকে অনেকটাই শক্তিশালী। সাধারণত (ডিএসই) মোবাইল অ্যাপ্লিকেশনগুলি তিনটি বিভাগে বিভক্তকরা হয়েছে।

dsebd |best online trading platforms
best online trading platforms

আসুন একটু বিস্তারিত ভাবে আলোচনা করা যায় ।

ডিএসই ‐ মোবাইল ভিআইপি/ট্রেডার


বিনিয়োগকারীদের জন্য একটি ক্লাউডভিত্তিক মোবাইল সংস্করণ। এর প্রত্যেকটি ফিচারগুলো বিনিয়োগকারীদের জন্য খুবই সাধারণ ভাবে উপস্থাপন করা হয়েছে। যা ঢাকা স্টক এক্সচেঞ্জ দ্বারা নিয়ন্ত্রিত হওয়ার কারনে কোনও ভুল তথ্য উপস্থাপনের সম্ভাবনা নেই।


online trading app
Online Trading App

(ডিএসই) মোবাইল অ্যাপ্লিকেশন কেন ব্যবহার করবেন


  • এই অ্যাপ্লিকেশনটি ডিজাইন বিনিয়োগকারীদের আকৃষ্ট করবে ।
  • খুব সহজ একটি কোম্পানি কে সার্চ করলে পাওয়া যায়।
  • শীর্ষ ৫ দৈনিক বৃদ্ধি / হ্রাস সংস্থার তালিকা সহজেই দেখতে পারবেন ।
  • মূল্য সতর্কতা সিস্টেম এবং অর্ডার কনফার্মেশন ও অর্ডার সাবমিশন (ক্রয়-বিক্রয়) রিয়েল টাইম নোটিফিকেশনের মাধমে মার্কেট চলাকালীন সময় খুব সহজে পেয়ে যাবেন ।



বিনিয়োগকারীদের অ্যাকাউন্ট এবং তাদের পোর্টফোলিও তথ্য খুব সহজেই রক্ষণাবেক্ষণ করা হয়। আপনি আপনার পছন্দের তালিকায় আপনার প্রিয় শেয়ারটি কে বুকমার্ক করে রাখতে পারবেন ।
এই অ্যাপটি বিনিয়োগকারীদের রিয়েল-টাইম কম্পানির তথ্য পেতে সহায়তা করে উদাহরণস্বরূপ, কোনও সংস্থা বোর্ডের সভায় তফসিল, রেকর্ডের তারিখ, আর্থিক আপডেট ইত্যাদি ।
বাজারের সামগ্রিক তথ্য, টেকনিক্যাল চার্ট এবং বিভিন্ন সংস্থার শেয়ার সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য আপনি নিজেই নজর রাখার তালিকা (ওয়াচ লিস্ট) তৈরি করতে পারেন।

ডিএসই -ইনভেস্টর :



online trading app
Online Trading App

ডিএসই-ইনভেস্টর হ'ল বিনিয়োগকারীদের জন্য একটি ডেস্কটপ সংস্করণ। ডিএসই ‐ মোবাইল যেসব সুবিধা গুলো দেওয়া হয়েছে ঠিক সেই রকমই সুবিধা ডিএসই -ইনভেস্টর ডেস্কটপ সংস্করণ দেয়া হয়েছে শুধু মাত্র বড় স্ক্রিনে জন্য পরিবর্তন করা হয়েছে ।

যে কোনও ওয়েব ব্রাউজার থেকে বিনিয়োগকারীরা ডিএসই-ফ্লেক্সটিপি ট্রেডিং প্ল্যাটফর্ম প্রবেশাধিকার পাবে। আশা করা যায় ডিএসই কর্তৃপক্ষ বিনিয়োগকারীদের জন্য অত্যাধুনিক ট্রেডিং প্রযুক্তির সাথে সংযুক্ত করবে।

একবার আপনার ব্রোকার দ্বারা আপনার ট্রেডিং অ্যাকাউন্ট তৈরি হয়ে গেলে, ইমেইলের মাধ্যমে আপনি আপনার (লগইন / পাসওয়ার্ড) পেয়ে যাবেন ।
লগইন ইউআরএলঃ https://investor.dsetrade.com

ডিএসই মোবাইল অ্যাপ্লিকেশনে ট্রেডিং করার জন্য কিভাবে ব্রোকারেজ অ্যাকাউন্ট খুলতে হবে সেই সম্পর্কে পরবর্তী পর্বে আলোচনা করা হবে।

ডিএসই ‐ মোবাইল বিজ


মোবাইল বিজ কেবল মাত্র টিআরইসি হোল্ডারের ব্রোকিং ব্যবসা জন্য তৈরি করা হয়েছে।

সরকার কর্তৃক অনুমোদিত কিছু টিআরইসি মেম্বার তালিকা দেয়া হল। যার মাধ্যমে টিআরইসি সম্পর্কে কিছু জ্ঞান অর্জন করতে পারব।

এই লিঙ্কে চলে যান :https://www.dsebd.org/search_all.php



(ডিএসই) মোবাইল অ্যাপ্লিকেশনের ( Stock Market App) কিছু খারাপ দিক


online trading app
Online Trading App

এখন আমরা আলোচনা করব এই অ্যাপ্লিকেশনটি কিছু খারাপ দিক সীমাবদ্ধতার নিয়ে । উদাহরণস্বরূপ,
  • অনেকেই আছেন যারা দুইটা থেকে তিনটার মধ্যে ট্রেডিং করেন তাদের জন্য পাসওয়ার্ড অপশনটা অনেকটা অনেক বিভ্রান্তিতে ফেলে দেয়। যদিও এটি সিকিউরিটি জন্য তৈরি করা হয়েছে ।
  • যখন ফোনটি কে ভার্টিক্যালি ধরা হয় তখন অ্যাপ্লিকেশনটি বার চাট প্রদর্শন করে। যা ইউজারদের জন্য অস্বস্তিকর ও বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দেয়।
  • যদি কোনো কারণে বসতো অ্যাপ্লিকেশনটি ডিলিট হয়ে যায় তাহলে পুনরায় ব্রোকারের সাথে যোগাযোগের মাধ্যমে পুনরায় সেটাপ করতে হয়। যা খুবই সময় সাপেক্ষ ব্যাপার ।
  • আপনি কেবলমাত্র "ডিএসই-ইনভেস্টর” লগ ইন থাকা অবস্থায় “নোটিফিকেশন্স ” পাবেন। আপনি "ডিএসই-মোবাইল" এবং "ডিএসই-ইনভেস্টর " উভয়ই বেছে নিতে পারেন - সেক্ষেত্রে একটিতে লগ-ইন করা থাকলে অন্যটির থেকে আপনাকে অটোমেটিকলি লগ আউট করে দিবে।

আমরা আশা করতে পারি ডিএসই কর্তৃপক্ষ এপ্লিকেশন গুলোকে আপডেটের মাধ্যমে সাধারন বিনিয়োগকারীদেরকে সাহায্য করবে ।

অ্যাপ্লিকেশনটির রেজিস্ট্রেশন চার্জ


এই মোবাইল অ্যাপ্লিকেশন রেজিস্ট্রেশন চার্জ সরকার কর্তৃক উন্মুক্ত রাখা হয়েছে। কিন্তু মনে রাখবেন বাংলাদেশ সরকার আপনাকে কোন কিছুই ফ্রিতে দিবে না ।যে কোন সময় চার্জ( এককালীন ফ্রী অথবা মাসিক চার্জ) আরোপ হতে পারে। যা আপনার একাউন্টে কে ডেবিট করা হবে।

অ্যাপ্লিকেশনটির ব্যবহার করতে না চাইলে


আমরা জানি এটি একটি ক্লাউড-বেসড সফটওয়্যার যার কারণে ব্রোকারেজ হাউজ আপনার অজান্তে বিও অ্যাকাউন্ট থেকে অর্থ (মাসিক চার্জ ) উত্তোলন করে নেয়।
আপনি যদি এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে না চান তবে আপনি নিজের ব্রোকারেজ হাউসে কথা বলতে পারেন এবং পরিষেবাটি বন্ধ রাখতে পারেন যাতে আপনার অ্যাকাউন্টে মাসিক চার্জ না নেওয়া হয়।

ইন্টারনেট চার্জ ( internet)


এই অ্যাপ্লিকেশনটি ব্যবহারের জন্য অবশ্যই ইন্টারনেট কানেকশন প্রয়োজন হবে। তবে আপনি যদি রবি ইন্টারনেট ( robi internet) ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে এই অ্যাপ্লিকেশনটি কোন ডেটা চার্জ ছাড়া ব্যবহার করতে পারবেন ।

ডিএসই এপ্লিকেশন সহায়তা তথ্য (Online Stock Trading App Support Information )


share market learning app
Share Market Learning App

  • আপনার পোর্টফোলিও তথ্যের উপর নির্ভর করে ব্রোকারের সরবরাহ করা কমিশন, চার্জ ইত্যাদি আলাদা হতে পারে।
  • ডিএসই ‐ মোবাইলের সর্বশেষ তম সংস্করণটি আপডেট করুন।
  • আপনার অ্যাকাউন্টটি (Share Market Account Open) অবরুদ্ধ, সুপ্ত, স্থগিত ইত্যাদি হয়ে থাকলে আপনার ব্রোকারের সাথে যোগাযোগ করুন।
  • পাসওয়ার্ড ভুলে গেলে আপনার ব্রোকারের সাথে যোগাযোগ করুন।
  • ব্যবহারকারীর শংসাপত্র এবং পুনরায় সেট পাসওয়ার্ড সিস্টেম উত্পন্ন ইমেলের মাধ্যমে প্রেরণ করা হবে।
  • প্রেরক ঠিকানা ([email protected])। যদি ইনবক্সে ইমেল না পাওয়া যায় তবে দয়া করে আপনার জাঙ্ক বক্সটি পরীক্ষা করুন। কোনও প্রশ্ন, বা প্রযুক্তিগত সমস্যার জন্য দয়া করে আপনার ব্রোকারের সাথে যোগাযোগ করুন।
  • এই অ্যাপ্লিকেশনটির কারনে হাউজের ট্রেড অনেক বেড়েছে কারণ কমিশনের অর্ধেকের বেশি লাভ থাকে।
  • যেহেতু এই সফটওয়্যারটি ক্লাউডে সংরক্ষিত সেহেতু অ্যাপ্লিকেশনটি পরিচালনা করার জন্য সরকার কর্তৃক নির্ধারিত চার্জ বেড়ে যেতে পারে।

শেষ কথা


শেয়ারবাজারে (sharebazar) কোনও অভিভাবক নেই । কখনো অন্যের কথায় প্রভাবিত হয়ে শেয়ার মার্কেটে(dhaka stock market) ঝাঁপ দিবেন না।

ডিএসই মোবাইল এপ্লিকেশন কীভাবে কাজ করছে সে সম্পর্কে কোনও ধারণা না থাকে আমাদের মন্তব্যের মাধ্যমে জানান। আমরা যতটুকু পারি আপনাদের কে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করব।

আরও অনলাইন তথ্য


এন্ড্রয়েড প্লে স্টোর লিংক
আইওএস অ্যাপেল স্টোর লিংক
নিবন্ধন ফর্ম
পাওয়া যাবে ::অ্যান্ড্রয়েড (Trade App Download For Android), আইওএস (ios app store )
দাম: দয়া করে সরকার কর্তৃক নিযুক্ত আপনার বোকেজ হাউসগুলির সাথে যোগাযোগ করুন
ডিএসই - মোবাইল ব্যবহার ন্যূনতম প্রয়োজনীয়তা:
মোবাইল: অ্যান্ড্রয়েড ( Android)
সংস্করণ: অ্যান্ড্রয়েড 4.4 বা উচ্চতর ফোন
ভিউপোর্টের আকার (স্ক্রিন রেজোলিউশন): ৩২০ px ওভার
ইন্টারনেট ডেটা সংযোগ: 3 জি বা ওয়াই-ফাই
ব্রাউজার:গুগল ক্রোম (google chrome), গুগল ক্রোম পোর্টেবল (google chrome portable), মজিলা ফায়ারফক্স (mozilla firefox)


আমি যতটুক জানি ততটুকু শেয়ার করার চেষ্টা করলাম আশা করছি আপনাদের ভালো লেগেছে। ( বিনিয়োগকারী.কম) শেয়ার মার্কেট সম্পর্কে গণসচেতনতা মুলক পোস্ট করার চেষ্টা করছে। শুধুমাত্র নতুন বিনিয়োগকারীদের জন্য। যারা শেয়ার ( Share Market) মার্কেটে জুয়াড়ি মনোভাব নিয়ে বিশ্লেষণ করেন তাদের থেকে যত দূরে থাকবেন ততোই ভালো। একটি কথা সবসময় মনে রাখবেন "অর্থ আপনার সিদ্ধান্ত ও আপনার"

নজরে দেখে নিন এপ্লিকেশন টির মধ্যে কি কি রয়েছে


বৈশিষ্ট্যসমূহ হ্যাঁ না
টেকনিকেল ইন্ডিকেটরগুলো কি ব্যবহার করা যাবে done highlight_off
ওয়াচ লিস্ট কি শেয়ার অ্যাড করা যাবে? done highlight_off
৫ মিনিট ১৫ মিনিট ৩০ মিনিট ১ ঘন্টা এবং আরো অনেক done highlight_off
ক্যান্ডেলস্টিক চার্টকে আছে done highlight_off
এই সফটওয়্যার টি ব্যবহার করার জন্য কি ব্রোকারেজ হাউসকে অর্থ প্রদান করতে হয় done highlight_off
স্টক মার্কেট কোম্পানি সার্চিং লিস্ট অপশন আছে done highlight_off
এই সফটওয়্যার টি ব্যবহার করার জন্য কি ব্রোকারেজ হাউসকে অর্থ প্রদান করতে হয় done highlight_off
স্টক মার্কেট কোম্পানি সার্চিং লিস্ট অপশন আছে done highlight_off
ফান্ডামেন্টাল এনালাইসিস highlight_off done
টেকনিকেল এনালাইসিস highlight_off done


গুগল প্লে স্টোর থেকে শেয়ার বাজার সম্পর্কে সেরা বিনিয়োগকারী.কম মোবাইল অ্যাপ্লিকেশন ডাউনলোড করুন:

বিনিয়োগকারী .কম বাংলাদেশে সর্বপ্রথম পুজিবাজার সম্পর্কিত একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট - আমাদের সাথে যুক্ত থাকুন!বিনিয়োগকারী.কম এখন ইউটিউবে!নিয়মিত ক্যাপিটাল মার্কেট বিষয়ক ভিডিওগুলো পেতে Biniogkari ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করুন !এই লিঙ্কে চলে যান : Biniogkari সাবস্ক্রাইব বাটনটি হিট করুন












No comments:

Post a Comment

আমরা প্রশংসনীয় মূল্যবান মন্তব্য। দয়া করে স্প্যাম করবেন না